Ads 468x60px

Thursday, January 31, 2013

গুগল থেকে ফ্রী এসএমএস পাঠান মোবাইলে

আমরা sms এর গুরুত্ব নিশচই বুঝি, ইমেইল কবে না কবে পড়বে তবে জানবে খবর। প্রবাসী যাদের আপনার প্রায়ই প্রয়োজন হয় তাদের গুগল থেকে ম্যাসেজ দিতে পারেন, তবে সমস্যা হল প্রতি জনের জন্য আলাদা ইমেইল একাউনট লাগবে এবং ম্যাসেজ পাবে ১০-৩০ মিনিট পরে, এবং বড় ঝামেলা হল তার মোবাইল কোমপানিটি গুগলে সাথে চুকতি বদ্ধ কিনা। বাংলাদেশে একটেল ছাড়া আর কেউ এই সুবিধা দেয় না। তবে বিদেশের বেশীর ভাগই এই সুবিধা দেয়। একটু কুটকৌশলে গুগলের ক্যালেন্ডার সার্ভসকে এই sms এর বাহক তৈরী করে নিয়েছি আমি।
Google Unveils Free SMS Service in India
[B]পদ্ধতি: [/B]
১. যাকে পাঠাতে চান তার মোবাইল নং টা গুগলের ক্যালেন্ডার সার্ভিস সাপোর্ট করে কিনা গুগলের ক্যালেনডার সেটিংস/হেলপ থেকে জেনে নিন।
২. তার নামে একটি gmail account খুলুন এর সাথে সাথে আপনি গুগলের ক্যালেনডার সার্ভিস পাবেন ফ্রি.
৩. ক্যালেনডার সেটিংস থেকে মোবাইলকে আইডেনটিফাই ও সার্ভিস একটিভ করার জন্য একটি কোড আপনার কাংখিত জনের কাছে যাবে, তাকে ইমেইলে বা অন্য কোন উপায়ে গুগল থেকে পাওয়া কোড নম্বরটি আপনাকে পাঠাতে বলুন এবং কোডটি পাওয়ার পর মোবাইল ভেরিফিকেশন সেকশনে নির্দিষট ঘরটিতে নম্বরটি বসিয়ে সেভ করুন।
৪. ক্যালেনডারের রিমাইনডার দেয়ার সেটিংস গুলো ঠিক করুন এখানে ৫ মিনিট আগে রিমাইনড দেয়ার ও সুযোগ আছে জরুরী হলে তাই সেট করুন, দিন তারিখ সময় ঠিক করে, ম্যাসেজ অংশে আপনার বকতব্য উল্লেখ করে সেভ করুন ব্যাস হয়ে গেল।


৫. পরবর্তিতে যখনই তাকে ম্যাসেজ দেয়া প্রয়োজন হবে তার জন্য খোলা আপনার সেই জিমেইল একাউন্টে লগইন করে তার ক্যালেনডার সার্ভিস এ চলে যান এবং ম্যাসেজ পাঠাতে থাকুন।
একটু ঝামেলা থাকলে ও ফ্রি এসএমএস এর চার্জ/ ফ্রি টাইম/ ক্রেডিট ইত্যাদির ঝামেলা নাই। যেহেতু রিমাইনডার সার্ভিস নিয়মিত কাউকে ম্যাসেজ দিতে চাইলে এর বিকল্প নেই, এক ম্যাসেজ সে যতবার খুশি পাঠাবে। ভাল থাকুন।

0 comments:

Post a Comment